ঢাকা, শনিবার, ৪ মে, ২০২৪

শিরোপা জয়ের প্রত্যয়ে লড়ছে বাংলাদেশের মেয়েরা

হট ফেভারিটের তকমা গায়ে জড়িয়ে সাফ অনূর্ধ্ব-১৯ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ খেলতে বাংলাদেশে এসেছিল ভারতের মেয়েরা। দাপট দেখিয়ে ফাইনালের টিকিটও কেটেছে তারা। অন্যদিকে টুর্নামেন্ট শুরুর আগে হাতেকলমে ভারতের চেয়ে পিছিয়ে থাকলেও ঘরের মাঠে নিজেদের শক্তিমত্তার প্রমাণ দিয়েছে বাংলাদেশের মেয়েরা। অবশেষে এই দুই শক্তিশারী দলকে নিয়েই মাঠে গড়াচ্ছে আসরের প্রতিক্ষিত ফাইনাল।


আজ বুধবার (২২ ডিসেম্বর) কমলাপুরস্থ বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সন্ধ্যা ৬টায় ভারতের বিপক্ষে মাঠে নেমেছে বাংলাদেশ। মারিয়া মান্ডার দলকে সমর্থন যোগাতে সমর্থকদের ঢল নেমেছে বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে।


এ ম্যাচকে সামনে রেখে গতকাল মঙ্গলবার (২১ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশের কোচ গোলাম রব্বানী ছোটন বলেছিলেন, সাম্প্রতিক পারফরম্যান্স, রেকর্ড, দলীয় শক্তির নিক্তিটা বাংলাদেশের দিকেই ঝুঁকে আছে। তবে ম্যাচটি ফাইনাল বলে মারিয়াদের কোচ একটু বেশি সতর্ক, ‘এই টুর্নামেন্টে গত আসরের চ্যাম্পিয়ন আমরা। চলতি আসরেও চ্যাম্পিয়ন হতে চাই। লিগ পর্যায়ে ভালো খেলেছি, ফাইনালে আরো একটু ভালো খেলে শিরোপাটা নিজেদের ঘরেই রাখতে চাই।’


লিগ পর্বের চার ম্যাচে ১৯ গোল করে ফাইনালে উঠেছে বাংলাদেশ। বিপরীতে কোনো গোল হজম করেনি। তাই তো ঘরের মাঠের বাড়তি সুবিধা কাজে লাগিয়ে শিরোপা নিজেদের ডেরায় রেখে দেওয়াই মূল লক্ষ্য বাংলাদেশের।


২০১৮ সালে অনূর্ধ্ব-১৮ পর্যায়ে অনুষ্ঠিত হয়েছিল এই টুর্নামেন্টটি। ভূটানের মাটিতে নেপালকে ১-০ গোলে হারিয়ে ওই আসরের শিরোপা জিতেছিল বাংলাদেশ। করোনা ভাইরাসের জন্য পিছিয়ে গিয়ে এ বছরের শেষ দিকে মাঠে গড়িয়েছে এই টুর্নামেন্ট। এএফসি চ্যাম্পিয়নশিপের সঙ্গে সঙ্গতি রেখে টুর্নামেন্টের বয়সসীমা এক বছর বাড়িয়ে অনূর্ধ্ব-১৯ করা হয়েছে।


বাংলাদেশ এই টুর্নামেন্টের বর্তমান চ্যাম্পিয়ন হওয়ায় কোচ ছোটনের আত্মবিশ্বাস আরো বেড়ে গেছে। এছাড়াও আরেকটি বিষয় প্রেরণা জোগাচ্ছে ছোটনকে। আর তা হলো- ২০১৭ সালে এই কমলাপুর স্টেডিয়ামেই ভারতকে হারিয়ে সাফ অনূর্ধ্ব-১৫ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতেছিল বাংলাদেশ। চার বছর পর একই ভেন্যুতে অনূর্ধ্ব-১৯ এর ফাইনাল। বাংলাদেশ অনূর্ধ্ব-১৫ দলের অনেক খেলোয়াড়ও রয়েছেন এই দলে। তাই সাফল্যটা আশা করতেই পারে বাংলাদেশ।

ads

Our Facebook Page